পোষ্ট মন্তব্য ফিড



ওয়েব ডেভলপ/ডিজাইন, অনলাইনে কাজ ও আয়ের সকল সমস্যার সমাধান » ওয়ার্ডপ্রেস, ওয়েব ডেভলপ » আমি ওয়ার্ডপ্রেসে যে প্লাগিংসগুলো ব্যাবহার করেছি (পর্ব ১)

আমি ওয়ার্ডপ্রেসে যে প্লাগিংসগুলো ব্যাবহার করেছি (পর্ব ১)

কেমন আছেন সবাই? আমি অনেকদিন পর আজ এই পোস্ট লিখছি, আজকের এই পোস্টে আমি শেয়ার করব আমার ব্যাবহার করা ওয়ার্ডপ্রেস প্লাগিংস থেকে কয়েকটির নাম। তবে এই পোস্টটি ধারাবাহিক ভাবে কয়েক পর্বে হবে। আজ এর প্রথম পর্ব, তাহলে কথা না বাড়িয়ে শুরু করি আসল কথা।

এড লোগো টু এডমিন

এই প্লাগিংসটি ছোট হলেও খুব কাজের, এর মাধ্যমে আপনি ওয়ার্ডপ্রেসের লগইন  পেজ ও ড্যাশবোর্ড থেকে ওয়ার্ডপ্রেসের লোগোর জায়গায় আপনার পছন্দমত লোগো দিয়ে রিপ্লেস করতে পারবেন।

অল ইন ওয়ান ফেভিকন

এই প্লাগিংসটি দিয়ে আপনি ওয়ার্ডপ্রেস সাইটের ব্যাকএন্ডে ও ফ্রন্টএন্ডে আপনার পছন্দের ফেভিকন এড করতে পারবেন।

সাইড বার লগইন

বেশ পরিচিত এই প্লাগিংসটি দিয়ে আপনি আপনার সাইটের সাইডবারে লগইন প্যানেল রাখতে পারেন।

ডব্লিউপি স্লাইডিং লগইন প্যানেল

এই প্লাগিংসটি দিয়ে সাইটের উপরের দিকে একটি স্লাইডিং লগইন প্যানেল রাখা যাবে, অনেকটা prothom-alo.com এর মত।

অল ইন ওয়ান এসইও প্যাক

এই প্লাগিংসটি সম্পর্কে ওয়ার্ডপ্রেস ডেভলপার মাত্রই অবগত, এটি দিয়ে সাইট, পেজ ও পোস্টের ডিফল্ট টাইটেল ছাড়াও আলাদা টাইটেল দেয়া যায়, বসানো পছন্দ মত মেটা কীওয়ার্ড ও ডেসক্রীপশন।

গুগল এক্সএমএল সাইটম্যাপ

এই প্লাগিংসটিও খুবই পরিচিত। ওয়ার্ডপ্রেস সাইটের সাইটম্যাপ তৈরী ও আপডেট করার জন্য এর জুড়ি নেই।

মেটা ট্যাগ ম্যানেজার

অল ইন এসইও প্লাগিংসটি দিয়ে মেটা কীওয়ার্ড আর ডেসক্রীপশন ছাড়া অন্য কোন মেটা বসানো যায় না, তাই ড্যাশ বোর্ড থেকে মেটানেমগুলো বসানোর জন্য এই প্লাগিংসটি খুবই কাজের।

হাইড আপডেট রিমাইন্ডার ম্যাসেজ

আপনার ব্লগে যদি সাইন আপ অপশন রাখেন আর যদি চান ওয়ার্ডপ্রেসের আপডেট রিমাইন্ডার ম্যাসেজ আপনার সাইটের ইউজাররা না দেখুক তবে এটিই আপনার সলিউশন।

ডব্লিউপি কপি প্রোটেক্ট

আপনার সাইট থেকে কেউ পোস্ট কপি পেস্ট করে? এই প্লাগিংসটি ইনস্টল করে নিন। এর মাধ্যমে আপনি আপনি সাইটরে কনটেন্ট সিলেক্ট করা বা রাইট ক্লিক ডিজেবল বা দুটোই করে রাখতে পারবেন।

ডব্লিউপি পেজ নেভী

পেজ নেভীগশনের জন্য এই প্লাগিংসটি ব্যাবহার করা হয়।

কন্টাক্ট ফরম সেভেন

এই প্লাগিংসটির মাধ্যমে আপনি আপনার ওয়ার্ডপ্রেস সাইটের জন্য ইচ্ছে মত কন্টাক্ট ফরম তৈরী করতে পারবেন, আর সেই সব কন্টাক্ট ফরমে ইচ্ছে মতো টেক্সট বক্স, চেক বক্স, রেডিও বাটন বা সিলেক্টে ফিল্ডের অপশন রাখতে পারবেন।

স্মার্ট ৪০৪

এই প্লাগিংসটি দিয়ে আপনি আপনার সাইটের ৪০৪ পেজ গুলো অন্য কোন পেজে রিডিরেক্ট করে দিতে পারবেন। গুগল মামাকে ম্যানেজ করার জন্য মাঝে মধ্যে এটা দরকার।

রিলেটেড পোস্ট থাম্বনেইল

এই প্লাগিংসটির মাধ্যমে আপনি আপনার প্রতিটি পোস্টের নিচে ট্যাগ/ক্যাটাগরি অনুসারে একই ধরনের পোস্টগুলোর থাম্বনেইল সহ টাইটেল দেখাতে পারবেন। আর থাম্বনেই না দেখাতে চাইলে এর বদলে রিলেটেড পোস্ট প্লাগিংসটি ব্যাবহার করতে পারেন।

এডসেন্স ম্যানেজার

সাইটের কোন পেজে এডসেন্স বা অন্য যেকোন জাভা স্ক্রীপ্ট কোড বসানোর সহজ উপায় এই প্লাগিংসটি।

ডব্লিউপি টোটাল ক্যাচ

সাইটে ক্যাচ অপটিমাইজ সাইট দ্রুত লোড করার কাজে এই প্লাগিংসটি অদ্বীতিয়।

বুলেট প্রুফ সিকিউরিটি

ওয়ার্ডপ্রেস সাইটের বিভিন্ন সিকিউরিটি দিকগুলো অনেক সহজেই ম্যানেজ করতে পারেন এই প্লাগিংসটি দিয়ে, এক্ষেত্রে বেটার ডব্লিউপি সিকিউরিটি প্লাগিংসটি ও বেশ কাজের।

ডব্লিউপি এন্টিভাইরাস

থিমের মধ্যে কোন ভাইরাস কোড আছে নাকি তা খুব সহজেই জেনে নিতে পারেন এই ডব্লিউপি এন্টিভাইরাস প্লাগিংসটি দিয়ে স্ক্যান করে।

ডব্লিউপি রিক্যাপচা

এই প্লাগিংসটির মাধ্যমে আপনি আপনার সাইটে গুগলে ক্যাপচা সার্ভিসটি ব্যাবহার করতে পারেন, আর খুব সহজই আটকাতে পারেন স্প্যাম ও বট কমেন্ট বা সাইন আপ।

অথার এভাটার

সাইটের উইজেটে সাইটের অথারদের তালিকা দেখাতে পারেন এই প্লাগিংসটি দিয়ে।

অথার ইনফো উইজেট

এই প্লাগিংসটি দিয়ে সাইটের ইউজারদের পোস্ট বা পেজে তাদের সম্পর্কে বিস্তারিত দেখানো যায় যা ঐ ইউজার সবার সাথে শেয়ার করতে চায় সে অনুসারে।

অথার কমপ্লিট পোস্ট লিস্ট

এই প্লাগিংসটি দিয়ে আপনি ইউজারের পেজে তার আগের সকল পোস্টের তালিকা দেখাতে পারেন উইজেট থেকে, অনেকটা সামু ব্লগের মত।

সিম্পল টপ কমেন্টার

এই প্লাগিংসটি দিয়ে সর্বোচ্চ মন্তব্যকারীদের একটি উইজেট আপনার সাইটে দেখাতে পারবেন, টপ কমেন্টার গ্রাভাটারও এমন একটি প্লাগিংস।

টপ অথারস

এই প্লাগিংসটি দিয়ে আপনি আপনি সর্বোচ্চ পোস্টকারীদের একটি উইজেট আপনার সাইটে দেখাতে পারবেন অনেকটা টিটির টপ টিউনার লিস্টের মত।

ডব্লিউপি ইউজার অনলাইন

এই প্লাগিংসটি খুবই ছোট একটি প্লাগিংস এর তেমন কোন সেটিংস নেই এর মাধ্যমে আপনি সাইডবারে দেখাতে পারেন কতজন ইউজার অনলাইনে আছে। হু ইজ অনলাইন ও এমন আরেকটি প্লাগিংস।

ওয়াস আপ

ভিজিটেরের নারী নক্ষত্র জেনে নিতে ওয়ার্ডপ্রেসে এমন প্লাগিংস আর দ্বীতিয়টি নেই, শুধু ভিজিটর নয় স্প্যাম বা বট চিনে নিতেও এই প্লাগিংসটি অতুলনীয়।

মোবাইল প্রেস

এই প্লাগিংসটি একটিভ থাকলে আপনার সাইটে থাকবে আরো কয়েকটি ওয়ার্ডপ্রেস থিম, সেল ফোন ডিভাইস থেকে সাইট ভিজিট করলে ডিভাইসটি অটো ডিটেক্ট করে ঐ থিম দিয়ে ভিজিটরকে সাইট দেখানোই এই প্লাগিংস এর কাজ।

পোস্ট ফন্ট রিসাইজার

এই প্লাগিংসটি সাইটের প্রতিটি পোস্ট বা পেজে ফন্ট ছোট বা বড় করার দুটি বাটন রাখবে অনেকটা বাংলানিউজ২৪ এর মত। এই প্লাগিংসটির অথার টিটি মডু সাইফুল ও টিউনার আদনান :D

অটো এক্সসার্পট

অনেক থিম আছে যেখানে পুরো পোস্টটি হোমপেজে দেখায়, এরকম ক্ষেত্রে আপনি চাচ্ছেন নির্দিষ্ট কিছু শব্দের পর সেটা বিস্তারিত বা Read more লিংক দিয়ে সেই পোস্টের পেজে চলে যাক। তাহলে আপনি এই প্লাগিংসটি ইনস্টল করুন আর সেটিংস থেকে যে কয়টি শব্দ এক্সসার্পর্ট হিসেবে দেখাতে চান তার সংখ্যা এবং বিস্তারিত বা এ জাতীয় কিছু দিন দেখবেন আপনার কাজ হয়ে গেছে। এক্সসার্পট শো করার জন্য ওয়ার্ডপ্রেসে আরো বেশ কিছু ভাল প্লাগিংস আছে।

বাংলা নাম্বার ইন ডেট এন্ড টাইম

এই প্লাগিংসটি দিয়ে আপনি পোস্টের তারিখ বাংলায় দেখাতে পারেন। এটা তৈরী করেছেন আমাদের টিটির টিউনার আরিফ নেজামী, তবে ইদানিং কিছু কিছু থিমে এটা সমস্যা করে, এ ব্যাপারে আরিফ ভাইয়ের দৃষ্টি আকর্ষণ করছি।

বাংলা কেবি

ওয়ার্ডপ্রেসে পোস্ট কিংবা কমেন্টে বাংলা লেআউট বাটনের জন্য প্লাগিংস এই একটিই। তবে এটির বর্তমান ভার্সনের চাইতে আগেরটাই বেশী ভাল ছিল যেখানে ইউনিজয় লেআউট ও ছিল। ওটা আপনার দরকার হলে আমাকে মেইল করতে পারেন support@bdsoftinc.info এই মেইলে।

ভার্চুয়াল বাংলা কীবোর্ড

এই প্লাগিংসটি দিয়ে আপনি কমেন্ট বক্সে একটি বাংলা ভার্চুয়াল কী বোর্ড যুক্ত করতে পারেন।

ড্যাশবোর্ড উইজেট রিমুভার

আপনি যদি চান ওয়ার্ডপ্রেসের ড্যাশবোর্ডে থাকা ওয়ার্ডপ্রেসের বিভিন্ন ডিফল্ট উইজেট গুলো দেখতে বা আপনার ইউজারদের দেখাতে না চান তবে এই প্লাগিংসটি দিয়ে আপনি বিভিন্ন লেবেলের ইউজারদের জন্য পছন্দমত ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডের এক বা একাধিক ডিফল্ট উইজেট হাইড করতে পারবেন।

ইজি এডমিন কালার স্কিম

আপনি যদি চান আপনার ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডকে ডিফল্ট রং বাদ দিয়ে অন্য কোন রংয়ে রাঙিয়ে নিতে তবে আপনার জন্যই এই প্লাগিংস।

জিডি স্টার রেটিং

এই প্লাগিংসটির মাধ্যমে আপনি আপনার সাইটের বিভিন্ন পোস্টে ইউজারদের স্টার রেটিং দেবার সুযোগ করে দিতে পারবেন।

ডব্লিউপি পোস্ট রেটিংস

ডব্লিউপি পোস্ট রেটিংস প্লাগিংসটিও অনেকটা জিডি স্টার রেটিংস এর মত, তবে এটি দিয়ে স্টার রেটিং ছাড়াও থাম্বআপ, আপ-ডাউন বা সামুর মত সেই প্লাস-মাইনাস রেটিং এর ব্যাবস্থা করতে পারবেন।

মেইট্যান্যান্স মুড

এই প্লাগিংসটি সাইটের কাজ চলাকালীন সময়ে আপনি যদি চান ভিজিটররা না দেখুক তবে এটা একটিভ করে একটি আন্ডার কনস্ট্রাকশন ম্যাসেজ দিয়ে রাখতে পারেন। তখন শুধুমাত্র এডমিন লগইন করে সাইট দেখতে পারবে আর বাকী সবাই দেখবে সেই আন্ডার কনস্ট্রাকশন ম্যাসেজ। এরকম আরো দুটি ভাল প্লাগিংস হল ডব্লিউপি মেইনট্যান্যান্স মুড ও থিমফিউজ মেইনট্যান্যান্স মুড।

রিসেন্টলি ভিউড পোস্ট

এই প্লাগিংসটির মাধ্যমে আপনি সর্বশেষ দেখা পোস্ট গুলোর টাইটেল উইজেট থেকে সাইটে দেখাতে পারবেন।

ইউজার এভাটার

এই প্লাগিংসটি দিয়ে আপনি আপনার সাইটের ইউজারদের তাদের প্রোফাইলে ছবি আপলোড করার সুযোগ করে দিতে পারেন।

আইকিউ ব্লক কান্ট্রি

এই প্লাগিংসটি দিয়ে আপনি নির্দিষ্ট কোন দেশের আইপিগুলো ব্লক করে দিতে পারেন।

রেস্ট্রিকটেড ক্যাটাগরি

টিটিতে একটা ব্যাপার হয়তো খেয়াল করে থাকবেন, যে সাধারণ ইউজাররা সব ক্যাটাগরিতে পোস্ট করতে পারেন না, তাদের কাছে মাইক্রো টিউন বা নির্বাচিত এমন কিছু ক্যাটাগরি হাইড করে রাখা হয়। আপনিও আপনার সাইটে বিভিন্ন লেবেলের ইউজারদের কাছ থেকে বিভিন্ন ক্যাটাগরি হাইড করে রাখতে পারেন এই প্লাগিংসটি দিয়ে।

রিকুয়ার পোস্ট ক্যাটাগরি

টিটিতে পোস্ট করতে গেলে ইউজারদের যেমন কোন না কোন ক্যাটাগরি সিলেক্ট করা বাধ্যাতা মূলক, এটাই করা যায় এই প্লাগিংস দ্বারা।

রিকুয়ার থাম্বনেইল

এটি অনেকটা রিকুয়ার পোস্ট ক্যাটাগরির মতই, পার্থক্য এখানে থাম্বনেইল সিলেক্ট বাধ্যতামূলক করে দেয়া যায় সাইটের পোস্টকারীদের জন্য।

ভার্টিকেল স্ক্রল রিসেন্ট পোস্ট/কমেন্ট/রেজিস্টার্ড ইউজার

ভার্টিকেল স্ক্রল রিসেন্ট নামের পর পোস্ট/কমেন্ট/রেজিস্টার্ড ইউজার দিয়ে তিনটি প্লাগইংস আছে। যেগুলোর মাধ্যমে উইজেট থেকে রিসেন্ট পোস্ট/কমেন্ট/রেজিস্টার্ড ইউজার দেখানো যায়, আর এই উইজেটগুলো ওপর/নীচে স্ক্রল করতে থাকে।

ওয়ার্ডপ্রেস কমেন্ট ইমেজেস

এই প্লাগিংসটি একটিভ থাকলে কমেন্ট বক্সে ছবি আপলোডের অপশন থাকবে সামু ব্লগের মত।

ডব্লিউপি মোনালিসা

সামুর পোস্ট আর কমেন্টের সেই ইমোটিকন গুলোর সাথে বাংলা ব্লগার মাত্রই পরিচিত। আপনার সাইটের পোস্ট বা কমেন্টে স্মাইলি দেয়ার অপশন খুব সহজেই এড করা যায়, এই প্লাগিংসটি দিয়ে।

ডব্লিউপি ব্যান

নামেই বোঝা যাচ্ছে কোন ইউজারকে যদি ব্যান করতে চান তবে আপনার দরকার এই প্লাগিংস।

ডব্লিউপি ফেসবুক লাইক দিস

বিভিন্ন পেজ আর পোস্টে ফেসবুক লাইক আর শেয়ার বাটন খুব সহজেই এড করা যায়, এই প্লাগিংসটি দিয়ে। তবে এরকম আরো বেশ কিছু প্লাগিংস রয়েছে।

ফেসবুক পেজ প্রমোটার লাইক বক্স

আমার সাইট earnhelp.com এ গেলে দেখতে পাবেন শুরুতেই একটি ফেসবুক লাইক বক্স আসবে, এটা এই প্লাগিংস দিয়েই করা হয়েছে।

ডব্লিউপি পোস্ট ভিউজ

টিটিতে প্রতিটি পোস্টের সাথেই দেখা যাচ্ছে সেটা কতবার পড়া হয়েছে। এটা করা হয়েছে এই প্লাগিংসটি দিয়েই।

পপুলার পোস্ট উইজেট

উইজেটে সবচেয়ে বেশীবার পড়া পোস্টগুলোর টাইটেল দেখাতে পারেন এই প্লাগিংস দিয়ে।

ডব্লিউপি ফেভারিট পোস্ট

টিটিতে প্রতিটি পোস্টের সাথেই রয়েছে সেটি নিজের প্রিয় তালিকায় নেবার একটি অপশন, আর প্রতিটা ইউজারের ড্যাশবোর্ডে থাকে এমন একটি প্রিয় পোস্টের তালিকা। এমনটা আপনার সাইটেও এড করার জন্য এ প্লাগিংসটি।

ডব্লিউপি পোল

সাইটের উইজেটে জরিপ এড করা যায় এই প্লাগিংস দিয়ে অনেকটা prothom-alo.com এর অনলাইন ভোট উইজেটটির মত।

পাই রেজিস্টার

ওয়ার্ডপ্রেসে সাইনআপ পেজ খুবই সিম্পল, ধরুন আপনি যদি চান এমন একটি সাইন আপ পেজে যেখানে ইউজার দেবে তার বিস্তারিত তথ্য বিভিন্ন তথ্য, তার জন্য আপনি খুব সহজেই এড করতে পারবেন পাসওয়ার্ড ফিল্ড, টেক্সট ফিল্ড, টেক্সট বক্স, চেক বক্স, রেডিও বাটন, সিলেক্ট অপশন, জন্ম তারিখ ফিল্ড বা টার্মস এগ্রিমেন্ট এর জন্য বিভিন্ন অপশন।

জে কুয়েরী টি মাইনাস কাউন্ট ডাউন

ধরুন আপনি আপনার সাইটে এমন একটা উইজেট রাখবেন যেটা নির্দিষ্ট কোন দিন, সময় বা ইভেন্ট কে টার্গেট করে কাউন্টডাউন করতে থাকবে। তবে আপনাকে ব্যাবহার করতে হবে এই প্লাগিংসটি।

মারকিউ

নাম শুনেই বুঝতে পারছেন এই প্লাগিংসটির কাজ। হা এটার মাধ্যমে আপনার সাইটের যে কোন জায়গায় মারকিউ টেক্সট শো করতে পারবেন।

জেকুয়েরী ড্রিল ডাউন আইপড মেনু

সাইডবারেও চমতকার ড্রপডাউন মেনু তৈরী করতে পারেন এ প্লাগিংস দ্বার।

ভিভা থাম্ব জুম

এই প্লাগিংসটি একটিভ থাকলে সাইটের বিভিন্ন পেজে থাকা ছবিগুলোতে ক্লিক করলে তা এজাক্স পপআপ আকারে পুরোটা দেখাবে।

গ্লাস

এই প্লাগিংসটি অনেকটা ম্যাগনিফাইং গ্লাসের মত। সাইটের যে কোন পোস্টের ছবির উপর কার্সর নিলে সেখানে ছবিটির উপরে একটি ম্যাগনিফাইং গ্লাসের মত টুল শো করবে যা দ্বারা ছবিটি আরো স্পষ্ট দেখা যাবে, এটা পিক্সেল কমানো বা বাড়ানো যাবে।

ডৃপসবডদড়.এগম

ক্রিয়েটিভ ক্লায়েন্স স্লাইড শো

এই প্লাগিংসটি দিয়ে উইজেটে সাইটের আপলোড করা বিভিন্ন ছবি দিয়ে চমতকার একটি স্লাইডশো তৈরী করা যাবে।

সুপার ট্রান্সিশন স্লাইড শো

সুপার ট্রান্সিশন স্লাইড শো  নামে ক্রিয়েটিভ ক্লাস স্লাইড শো প্লাগিংসের মত একই কাজের দারুন আরো একটি প্লাগিংস।

অটোমেটিক ইউটিউব ভিডিও পোস্ট

আপনার বা অন্য যে কোন ইউটিউব চ্যানলের আপলোড করা লেটেস্ট ভিডিওটি আপনার সাইটের উইজেটের মাধ্যমে দেখাতে পারবেন এই প্লাগিংস দ্বারা।

নেক্সট জেন গ্যালারী

এই প্লাগিংসটি দিয়ে আপনার সাইটে একাধিক গ্যালারী তৈরী করে তা এড করতে পারবেন বিভিন্ন পেজ বা পোস্টে, এডসেন্সের সর্বাধিক জনপ্রিয় প্লাগিংসগুলোর মধ্যে এটা অন্যতম।


নিভো স্লাইডার

সাইটের হেডারের নীচে একাধিক ইমেজ এর সাহায্যে চমতকার জেকুয়েরী স্লাইড এড করা যায় এই প্লাগিংসটির মাধ্যমে।

স্মুথ স্লাইডার

এই প্লাগিংসটির মাধ্যমে  ওয়ার্ডপ্রেস সাইটের মেনুর নিচে বা যে কোন জায়গায় সর্বশেষ পোস্টগুলোর একটা স্লাইড তৈরী করতে পারবেন। আর সেটিংস থেকে স্লাইডার সাইজ, রং সবই কাস্টমাইজ করতে পারবেন।

 

পিটুপি কনভার্টার

এই প্লাগিংস দিয়ে পেজ থেকে পোস্টে বা পোস্ট থেকে পেজে কনভার্ট করা যাবে।

ফিকরা টিকার

বিভিন্ন নিউজ সাইটের হেডারে সর্বশেষ বা ব্রেকিং নিউজের টিকারের মত টিকার বা স্ক্রল এড করা যাবে এই প্লাগিংস দিয়ে। আপনি যদি ওয়ার্ডপ্রসে নিউজ বা ম্যাগাজিন সাইট করেন তবে এটা আপনার কাজে দেব। এরকম আরো দুটি ভাল প্লাগিংস হল ডব্লিউপি নিউজটিকার ও লিওপিডিয়া নিউজটিকার।

পোস্ট ফ্রম সিঙ্গেল ক্যাটেগরি উইজেট

বিডি নিউজ বা বাংলা নিউজে দেখে থাকবেন বিভিন্ন কলামে নির্দিষ্ট ক্যাটাগরির সর্বশেষ পোস্টগুলো শো করছে, আপনিও এটা করতে পারেন পারেন আপনার ওয়ার্ডপ্রেস সাইটের বিভিন্ন উইজেটে। আর নিউজ সাইট করতে গেলে তো দরকার হবেই। আপনার ইচ্ছে মত পোস্টগুলো থাম্বনেইল ছাড়া বা সহ শো করতে পারবেন হোমপেজে। এরকম আরো কিছু প্লাগিংস আছে যেমন ক্যাটেগরি পোস্ট, পোস্ট ফ্রম ক্যাটেগরি।

পেজ ফ্লীপ ইমেজ গ্যালারী

বিডি নিউজের ভিম্যাগ টি দেখছেন নিশ্চই? হা এই প্লাগইংসটি দিয়ে আপনি এমন পেজ ফ্লিপিং ম্যাগাজিন বানাতে পারবেন। পেজ ফ্লীপের আরো বেশ কিছু প্লাগইংস আছে।

কার্ট৬৬ লাইট

ওয়ার্ডপ্রেসে অনেক ইকমার্স প্লাগইংস আছে, তবে আমার কাছে সবচেয়ে ভালো লাগে এটি, আলাদা ভাবে প্রোডাক্ট এড করা, প্রোডাক্টের ডিটেইলস দেবার, যে কোন পোস্টেই প্রডাক্ট কোড দিয়ে পাবলিশ করলেই প্রোডাক্টটি তার নির্দিষ্ট জায়গায় পোস্ট হয়ে যাবে। এছাড়া “মার্কেটপ্লেস” ইকমার্স প্লাগইংসটিও আমার কাছে বেশ ভালো লেগেছে।

ডব্লিউপি জিপিটি

নাম শুনেই বোঝা যায় এই প্লাগইংস দিয়ে পিটিসি টাইপ সাইট তৈরী করা যায়।

ডব্লিউপি প্রো কুইজ

এই প্লাগইংসটির মাধ্যমে অনলাইনে এক্সাম নেবার জন্য মাল্টিপল চয়েস এক্সাম পেজ তৈরী করা যেতে পারে।

বাডি প্রেস

এই প্লাগিংসটি ইনস্টল করলে আপনি সহজেই প্রায় ফেসবুকের কাছাকাছি প্রায় সব অপশনের একটি সোশ্যাল সাইট তৈরী করতে পারবেন।

বিপি চ্যাট

বাডিপ্রেস ইনস্টল করার পর বাডিপ্রেস সাইটে হুবুহু ফেসবুকের মত একটি চ্যাট এড করতে পারেন এই প্লাগিংস দ্বারা তবে এটি এখনো ওয়ার্ডপ্রেসের প্লাগইংস ডিরেক্টরীতে পাবেন না কিন্তু গুগলে সার্চ করলেই পাওয়া যাবে। না পেলে আমাকে মেইল করতে পারেন।

বাডি প্রেস গ্যালারী

বাডি প্রেস সাইটের হুবুহু ফেসবুকের মত একটি ইমেজ গ্যালারী তৈরী করতে এই প্লাগইংস এর জুড়ি নেই।

প্লাগইনসগুলো যেহেতু ওয়ার্ডপ্রেস ডিরেক্টরীতে সার্চ করলেই পাবেন তাই আর লিংক দিলাম না আলাদা করে, তবে কারো লিংক লাগলে কমেন্টে জানাতে পারেন, ধন্যবাদ সবাইকে, ভাল থাকুন, পরের পর্ব নিয়ে ফিরছি খুব শীঘ্রই।

লিখেছেন

আমাকে আরো জানতে মেইল করতে পারেন support@bdsoftinc.info আর আমাকে সরাসরি পেতে পারেন ফেসবুকে http://www.facebook.com/sakil13

লেখাটির বিভাগ: ওয়ার্ডপ্রেস, ওয়েব ডেভলপ · বিষয়বস্তু: , ,



10 টি মন্তব্য করা হয়েছে "আমি ওয়ার্ডপ্রেসে যে প্লাগিংসগুলো ব্যাবহার করেছি (পর্ব ১) পোষ্টে "

  1. মাহাদী হাসান says:

    চমত্‍কার । অনেক কাজে দেবে ।
    পরবর্তী পর্বগুলোর অপেক্ষায় থাকলাম :)

  2. shifan says:

    what a post !! I’m searching Such A post about few days longs .thank a lot !!!

  3. A lot of resources for those who are use wordPresss themes. Like me…..

  4. sam says:

    jetpack এর মত একটা প্লাগিন কিভাবে স্কিপ করে গেলেন মাথায় ঢুকল না। একটা প্লাগিন এর ও ডাউনলোড লিংক বা রেফারেনস দেন নাই যা নতুনদের জন্য দু:খজনক। আর প্লাগিন গুলা “আপনি” কেনও ব্যবহার করেন তা আরেকটু বিস্তারিত লেখলে ভালো হত।

    ধন্যবাদ মুল্যবান তথ্য শেয়ার করার জন্য। পরের পর্বের অপেক্ষায় থাকলাম।

  5. AnswersBD says:

    অনেক লম্বা একটা জন গুরত্বপুর্ন পোষ্ট
    অনেক কিছু একসাথে পেলাম
    ধন্যবাদ শেয়ার করার জন্যে

  6. Suborna says:

    Very nice plugins. Helpful for me

  7. এত প্লাগিন ব্যাবহার করেন! আপনার সাইট ঠিক আসে তো??

    ব্লগ এডমিন Reply:

    “আমি ব্যাবহার করেছি” তার মানে এই নয় যে একটি সাইটে, আর এক সাইটে সবকিছু দরকারও হয় না, এসব প্লাগিংস ব্যাবহার হয়েছে বিভিন্ন সাইটে

  8. M.S.POLASH says:

    ধন্যবাদ ভাই খুব সুন্দর পোস্ট

    কিন্তু ভাই লিঙ্ক দিলে ভালো হত :(

মন্তব্য করুন

আপনাকে অবশ্যই লগইন করতে হবে মন্তব্য প্রদানের জন্য