পোষ্ট মন্তব্য ফিড



ওয়েব ডেভলপ/ডিজাইন, অনলাইনে কাজ ও আয়ের সকল সমস্যার সমাধান » এসইও, ব্লগিং » কী-ওয়ার্ডের সঠিক ব্যবহার ও বাছাইকরণ ১ম অংশ ।”SEO টিউটোরিয়াল”,পর্ব-২

কী-ওয়ার্ডের সঠিক ব্যবহার ও বাছাইকরণ ১ম অংশ ।”SEO টিউটোরিয়াল”,পর্ব-২

শুরু করছি সার্চ ইন্জিন অপটিমাইজেশন (SEO) নিয়ে আমার ধারাবাহিক পোস্ট “SEO টিউটোরিয়াল”।আজ থাকছে SEO টিউটোরিয়াল এর ২য় পর্বের কী-ওয়ার্ডের সঠিক ব্যবহার ও বাছাইকরণ ২য় ও শেষ অংশ।আর একটা কথা যার এখন পর্যন্ত জানেন না SEO কি তারা পোস্টে গিয়ে দেখতে পারেন।

গত পর্বের রিভিউ

যার আমার ১ম পর্বের প্রথম অংশটা মিস করেছেন তাদের জন্য এই রিভিউ করা।যেখান থেকে আপনারা আমার গত পর্বের টিউন সম্পর্কে মোটামুটি ধারণা নিতে পারবেন।দেখা যাক গত পর্বে কি কি ছিল।
১।কী-ওয়ার্ড কি
২।কী-ওয়ার্ড কি জন্য ব্যবহার করবেন।
৩।কী-ওয়ার্ডের প্রয়োজনীয়তা কি
৪।কী-ওয়ার্ড বাছায়ের প্রয়োজনীয়তা ও বাছাই করণ প্রক্রিয়া।

কিভাবে ব্যবহার করবেন কী-ওয়ার্ড

কী-ওয়ার্ড সম্পর্কে আমরা মোটামুটি একটা ধারণা পেয়েছি।এখন দেখা যাক কিভাবে এই কী-ওয়ার্ড ব্যবহার করবেন।কী-ওয়ার্ড আপনি ২ ভাবে ব্যবহার করতে পারেন।যেমন

  • ১।মেটা ট্যাগের মাধ্যমে
  • ২।সাইটের কনটেন্ট বা আর্টিকেল এর মাধ্যমে।
  • আসুন নিচে থেকে আরো বিস্তারিত জেনে নেয়া যাক।

    ১।মেটা ট্যাগের মাধ্যমে

    ওয়েব সাইট ডিজাইনের সময় আমরা অনেক ধরনের মেটা ট্যাগ নিয়ে কাজ করি।এর মধ্যে
    < meta name=”keywords” content=”some keyword,another keyword” />
    এই ট্যাগটি “মেটা কী-ওয়ার্ড ট্যাগ” নামে পরিচিত।এই মেটা কী-ওয়ার্ড ট্যাগ দ্বারা আপনি আপনার সাইটের কী-ওয়ার্ড ব্যবহারের কাজ করতে পারবেন।এ জন্য আপনি আপনার সাইটের HTML এডিটর পেজে গিয়ে <head> ও </head> ট্যাগ এর মধ্যে আপনার বাছাই করা কী-ওয়ার্ডটি বসিয়ে দিন।

    ব্যাস হয়ে গেল আপনার সাইটে মেটা ট্যাগ ব্যবহার করা।আরো অনেক মেটা ট্যাগ আমরা সাইটে ব্যবহার করে থাকি ।তবে মেটা ট্যাগ ও কী-ওয়ার্ড এর ব্যবহারের বেশ কিছু নিয়ম বা টিপস মেনে চলা উচিত।ড়তে করে আপনি আরো ভালো ফলাফল পেতে পারেন।যেমন:

  • ১।আপনর সাইটের যে কী-ওয়ার্ডটির উপর ভিত্তি করে বানাবেন সেই কী-ওয়ার্ডটি যেন আপনার মেটা কী-ওয়ার্ড ট্যাগে ৩ বারের বেশি না থাকে।
  • ২।আপনার সাইটে মেটা কী-ওয়ার্ড ট্যাগ ব্যবহার করুন সর্বোচ্চ ১ বার।
  • ৩।মেটা কী-ওয়ার্ড ট্যাগে একটি কী-ওয়ার্ড বার বার না লিখে অন্য ভাবে তা লেখার চেষ্টা করুন,যেমন প্রথমে যদি লেখেন Download hindi movie hindi movie তা হলে সেটাকে একটু ঘুরিয়ে নিয়ে download hindi movie বা আরএকটু পরিবর্তন করে download hindi movie online করে নিতে পারেন।
  • ৪।কী-ওয়ার্ড এর বানান যেন কোনমতেই ভুল না যায় সেদিকে কড়া নজরদারি রাখতে হবে।যেমন বুশ লাদেন কে নজরদাড়িতে রেখেছিল :)
  • ৫।প্রতিটি কী-ওয়ার্ডের পর একটি করে কমা(,) ব্যবহার করুন.
  • তারপর আপনি আপনার বাছাই করা কী-ওয়ার্ড গুলো অন্যান ট্যাগে ব্যবহার করুন।যেসকল ট্যাগে আপনি আপনার কী-ওয়ার্ড ব্যবহার করতে পারেন সেগুলো হলো:

  • ১।description- Meta Tag
  • ২।Titel – Meta Tag
  • ৩।author- Meta Tag
  • ২।সাইটের কনটেন্ট বা আর্টিকেলের মাধ্যমে

    আমরা অনেক মনে করি যে সার্চ ইন্জিন গুলো কেবল মেটা ট্যাগ নিয়ে সাইট ইনডেক্স করে।অনেক আবার এ ও মনে করেন যে মেটা কী-ওয়ার্ড ট্যাগ ব্যবহার না করলে হয়তো সাইট ইনডেক্স হবে না,ভালো ফল পাবে না ইত্যাদি ইত্যাদি।তাই তাদের জন্য বলছি মেটা কী-ওয়ার্ড ট্যাগটি সার্চ ইন্জিনের জন্য অবশ্যই গুরুত্বপূর্ণ।কিন্তু তা মানে এই নয় যে সাইট ইনডেক্স হবে না কিংবা সাইট ইনডেক্স হলেও ভালো ফল পাওয়া যাবে না।মেটা কী-ওয়ার্ড ট্যাগটি সার্চ ইন্জিনের ক্রাউলিং করার কাজকে অনেক সহজ করে দেয়।যেমন আপনি যদি একটি বই পড়ার সময় বইয়ের সূচিপত্র দেখে কোন তথ্য খোজ করেন তা সহজেই আপনি খুজে পাবেন।আর মেটা কী-ওয়ার্ডটি আপনার সাইটের সূচিপত্রের মত কাজ করে।যেটা থাকলে সার্চ ইন্জিন গুলোর কাজ করতে সুবিধা হয়।তো আসল কথায় আসি,

    আপনি যখন আপনার সাইটের কোন কনটেন্ট বা আর্টিকেল লিখবেন তখন আপনি যে সকল শব্দ ব্যবহার করবেন তাই হল কী-ওয়ার্ড।তাই আপনার বাছাই করা কী-ওয়ার্ড এর উপর ভিত্তি করে আপনার কনটেন্ট বা আর্টিকেল লিখুন।এটাই আপনার প্রথম কাজ।তাছাড়া অন্যান টিপস গুলো হলো….

  • ১।প্রথমে আপনি আপানর বাছাই করা কী-ওয়ার্ড গুলোর একটা খসড়া তালিকা তৈরী করুন।এই খসড়া তালিকায় কী-ওয়ার্ড গুলো আপনার পছন্দ আনুসারে সাজান।
  • ২।আপনার বিষয় বস্তুর সাথে কোন কী-ওয়ার্ডটি বেশি মানায় সেটা নির্বাচন করুন।
  • ৩।আপনি আপনার কনটেন্ট বা আর্টিকেল লেখার সময় কী-ওয়ার্ড ব্যবহারের উপর জোর দিন।
  • ৪।আপনি আপনার বাছাই করা কী-ওয়ার্ডটি আপনার লেখা কনটেন্ট বা আর্টিকেলের প্রথম ২০০টি শব্দের মধ্যে রাখুন।এটা কিন্তু খুবই গুরুত্বপূর্ণ।এতে করে সার্চ ইন্জিন অপটিমাইজেশনে অনেক ভালো ফল পাওয়া সম্ভব।
  • ৫।শুধু মাত্র ১ টি কী-ওয়ার্ড নিয়ে পড়ে থাকবেন না।একই ধরণের কী-ওয়ার্ড গুলো ঘুরিয়ে ফিরিয়ে ব্যবহার করার চেষ্টা করুন।
  • ৬।গুগল সহ অন্যান সার্চ ইন্জিন কিন্তু কনটেন্ট বা আর্টিকেলে দেয়া কী-ওয়ার্ড গুলোর দিকে বেশি নজর দেয়,যা মেটা ট্যাগের চেয়ে অনেক গুন বেশি।কিভাবে? আসুন দেখে নিই

    মনে করুন আপনি গুগল সার্চ ইন্জিনে গিয়ে সার্চ করলেন “download indian movie” লিখে।এর পর যে সাইট গুলো আসবে তার পাশে লেখা “Cached” এ ক্লিক করুন।

    তারপর গুগলের Cached করা সাইটের পাতাটি আপনার সামনে হাজির হবে।

    সেখানে তারা মার্কিং করে দেখাবে যে সাইটে আপনার দেয়া কী-ওয়ার্ড গুলো কেমন ভাবে তারা ব্যবহার করেছে।

    তো বুঝলেন সাইটের কনটেন্ট বা আর্টিকেলে আপনি যদি আপনার সার্চ কী-ওয়ার্ড ব্যবহার না করেন তাহলে কেমন ফল আপনি পেতে পারেন।

    আজ এই পর্যন্তই।আশা করি আপনারা কী-ওয়ার্ড সম্পর্কে এই দুই পোস্টে অনেক কিছু জানতে পেরেছেন।আপনাদের কাজে আসলেই আমার চেষ্টা সার্থক হবে।আর যদি আরো কিছু জানার থাকে তাহলে আমাকে মোবাইল বা মেইল করতে পারেন।আমি চেষ্টা করবো সে সকল সমস্যার সমাধান করে দিতে।তো সবাই ভালো থাকবেন ।ধন্যবাদ।

    আগামী পর্বে যা থাকছে

    আমার সার্চ ইন্জিন অপটিমাইজেশন (SEO) নিয়ে ধারাবাহিক পোস্ট “SEO টিউটোরিয়াল” এর ৩য় পর্বটি সাজানো হবে অন-পেজ অপটিমাইজেশন (On-page Optimaizetion) নিয়ে।যেটা সার্চ ইন্জিন অপটিমাইজেশন (SEO) জন্য খুব খুব খুবই গুরুত্বপূর্ণ।তো আশা করি মিস করবেন না।

    লেখাটির বিভাগ: এসইও, ব্লগিং

    

    44 টি মন্তব্য করা হয়েছে "কী-ওয়ার্ডের সঠিক ব্যবহার ও বাছাইকরণ ১ম অংশ ।”SEO টিউটোরিয়াল”,পর্ব-২ পোষ্টে "

    1. আমার একটু সাহায্য দরকার। গুগুল এডসেন্স এর জন্য আবেদন করি কিন্তু গুগুল আমার আবেদন গ্রহন করেনা। পেজ টাইপ এর জন্য। আর আমার ব্লগে ডিজাইন গুলো ছিল ব্লগারের Template Designer New! থেকে করা। এবার দয়া করে কেউ বলুন কি ধরণের টেমপ্লেট গুগুল পছন্দ করবে।

      শাকিল আরেফিন Reply:

      সমস্যাটা টেমপ্লেটে নয়, সাইটের পেজের ধরনে আপনি টপলেভেল ডোমেইনে সাইট করে দেখতে পারেন।

      শিবলী Reply:

      @শাকিল আরেফিন, ভাইয়া কি ভাবে করবো এর ওপর আপনার কি কোন লেখা আছে।

      arindom Reply:

      nice tune

    2. ruhul amin says:

      mr.shakil i would like to thanks for wonderful job,it was highly appreciated.keep it up

    3. Sohel says:

      দারুন লেখা

    4. sumon says:

      অসাধারণ………………………
      চালিয়ে যান, উপকৃত করুন এবঙ নিজে উপকৃত হোন!

      sojib rahman Reply:

      @sumon, ধন্যবাদ।সাথেই থাকুন

    5. rubel says:

      Thanks,
      Nice topics Now I am learning seo. I have few knowledge.
      Now I want to know Link wheel. If you have knowledge linkwheel Please write this topics

    6. RIOSAdele24 says:

      Different people all over the world receive the loan in different banks, just because that is comfortable and fast.

    7. This perfect data just like this good post will be taken by buy dissertation or in the thesis service to buy papers online from writing services.

    8. You opine that you can’t buy custom essay of great quality? That’s not true just because that is not really hard.

    9. apu says:

      i like your advise
      about seo optimization

    10. adsense a bikolpo hishabe bidvertiser kemon? janale khushi hobo

      শাকিল আরেফিন Reply:

      খুব একটা ভাল না

    11. amar ei http://www.ittadibd.com e invalid click er jonno adsense account disabled hoiase koek bar ekhon ki korbo, pls help me??????//

      শাকিল আরেফিন Reply:

      ইনভ্যালিড ক্লিক থেকে বিরত থাকুন

    12. adsense account disabled hoyer por ekhon ar activate kora jachche na pls help me ……….ekadhik bar adsense account korese kintu disabled korse google theke………….pls help me……….

      শাকিল আরেফিন Reply:

      আপনি অন্য কোন কম্পিউটারের মাধ্যমে একাউন্ট খোলার চেষ্টা করুন এবং সেখান থেকে অপারেট করুন। আপনার পিসি থেকে যেহেতু ব্যান হয়েছে এখান থেকে চেষ্টা করা ঠিক হবে না।

    13. Do a proper choice and order courseworks to save your grades.

    14. Rajib Biswas says:

      Thanks for this great info.

    15. Rajib Biswas says:

      ভাইয়া please SEO “On page SEO” “Of page SEO” “Inboud link” “Out Bound links” এই বিষই গুলও দিয়ে একটা Tutorial প্রকাশ করলে উপাকৃত হোতাম।

    16. apurba says:

      Thanks 4 your valuable information.would u pls describe about doorway pages & mirror sites ?how i’ll submit create and submit ds?

    17. dissertation says:

      Your fantastic theme associated with this good post goes parallel with the best dissertation. Therefore, you could even work for dissertation service.

    18. custom essay says:

      A lot of people order bikes. Nonetheless, that doesn’t help them to degrees. Only when you buy essays, you can be sure that you get supreme quality!

    19. You ought to feel happy periods of your life. Nevertheless, lots of students don’t have got a lot of time because of academic papers completing! Not all students acknowledge about a chance to buy custom papers. That’s good to have someone who will aid with college essays accomplishing!

    20. buy essay says:

      That is very easy to have interesting information or buy custom essay papers at the writing service about this good post.

    21. You are patently, a real master of dissertation reference just about this good post creating but if you are willing to select the dissertation writing, I will advice you to determine a professional item.

    22. There is not another way to receive excellent mark than to compose the free essays but this is, besides, simple to buy the dance essay at the online essay writing service.

    23. Some people do not know how to see the dissertation reference about this good post. Therefore, I can advice your nice issue. And some of them shoulld find the buy dissertation service.

    24. Anik hasan says:

      bhaya ami ki amar adsense er payee name change korte parbo?

      শাকিল আরেফিন Reply:

      বাংলাদেশের ঠিকানায় হলে পারবেন না

    25. nur hasan says:

      আগেও পড়েছিলাম , আবার পড়লাম(এডসেন্স পাবার পর)

    26. adetthozahid says:

      ভাল লাগল

    27. M H BULBUL says:

      শাকিল ভাই আমি আপনার সাইটের ভিজিটর বাড়িয়ে দিছি। এখানে কিছু ভিজিটর আসব সমু থেকে । তাদের কিন্তু ঠিক মত আপ্যায়ন কইরেন।

    28. Sabbir says:

      শাকিল ভাই, যেমন আমি তামিম কে নিয়ে একটি পোস্ট করলাম এবং তার labels দিলাম Sports. তারপর এই sports lebels টি কি html edit এ গিয়ে পোস্ট করতে হবে? যদি পোস্ট করতে হয় তাহলে একে বারে উপরে না নিচে পোস্ট করতে হবে? দয়া করে জানাবেন

    29. আসাদ says:

      আরেফিন ভাই
      পরবরতি পোস্ট টা কবে নাগাদ পাব ?

    30. Rafiq says:

      Thanks

      ব্লগ এডমিন Reply:

      আপনাকেও

    31. Md. Azizul Haque says:

      Hello bro.
      r u share your mobile no? if you don’t mind.

    32. Raju says:

      Thanks for a nice post on SEO.

    33. press says:

      your content is fine. you can post a content on link building which will be helpfull for me.

    মন্তব্য করুন

    আপনাকে অবশ্যই লগইন করতে হবে মন্তব্য প্রদানের জন্য